কক্সবাজারচকোরিয়াটেকনাফরামু

পানিবন্দী কক্সবাজার: ছাত্রলীগের খাবার সরবরাহ, ত্রাণ তৎপরতা ও সড়ক সংস্কার

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারে ভারী বর্ষণের ফলে প্লাবিত নিম্নাঞ্চলে পানিবন্দীদের দোয়ারে শুকনো খাবার, স্যালাইন ও নিত্যপণ্য সরবরাহ এবং পাহাড়ি এলাকায় বসবাসকারীদের পাহাড় ধস থেকে আশংঙ্কামুক্ত করতে সচেতনতামূলক মাইকিং করে নিরাপদ স্থানে সরিয়ে নিতে সহযোগিতা করছে কক্সবাজার জেলা ছাত্রলীগ।

ভারী বর্ষণের ফলে গত সোমবার থেকে জেলায় প্লাবিত নিম্নাঞ্চল ও পাহাড়ধসপ্রবণ এলাকা তথা চকরিয়া, রামু, টেকনাফ, শহরের লাইটহাউস পাড়া, পাহাড়তলী, বৈদ্যঘোনা সহ বিভিন্ন পাহাড়ি এলাকায় জেলা ছাত্রলীগের বিশেষ টিম ‘দূর্যোগ ব্যবস্থাপনা স্কোয়াড’ একাধিক দলে বিভক্ত হয়ে শুকনো খাবার সরবরাহ ও সচেতনতামূলক মাইকিং এবং পাহাড়ি এলাকা থেকে নিরাপদ স্থানে সরিয়ে আনতে কাজ করছে।

এছাড়া পানির প্লাবনে ভেঙ্গে যাওয়া রামুর গর্জনিয়ায় সড়ক সংস্কারের কাজ করছে ছাত্রলীগ।


এব্যাপারে জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন বলেন, “ছাত্রলীগ জাতির দূর্যোগে, সংকটে ও সংগ্রামে সবসময় অগ্রণী ভূমিকা পালন করে আসছে। যখন কেউ কারো পাশে দাঁড়ায় না, তখন মানবিক ছাত্রলীগ সাধ্য ও সামর্থ্যমতো ঝুঁকি নিয়ে পাশে দাঁড়ায়। তারই ধারা অব্যাহত রেখে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশক্রমে জেলায় অতীতের প্রতিটি দূর্যোগের মতো অসহায় মানুষের পাশে ছাত্রলীগ ছিল, আছে এবং থাকবে।”

জেলাব্যাপী বিভিন্ন ইউনিটের মাধ্যমে সচেতনতামূলক, মাইকিং, ত্রাণ তৎপরতা, পানিবন্দীদের শুকনো খাবার সরবরাহ ও নিরাপদ স্থানে সরিয়ে আনতে সহযোগিতা করা হচ্ছে।

এদিকে পানিবন্দীদের অনেকের মধ্যে ডায়েরিয়াজনিত সমস্যা দেখা দিয়েছে। তাই ছাত্রলীগের পক্ষ থেকে খাবার স্যালাইন সরবরাহের কাজ চলমান আছে বলেন জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন।

ইতোপূর্বে ভারী বর্ষণের ফলে উপকূলে পানির মাত্রা বিপদসীমা অতিক্রম করার পর থেকে কেন্দ্রীয় ছাত্রলীগ ও জেলা ছাত্রলীগের প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে স্ব স্ব ইউনিটকে সামর্থ্য অনুযায়ী মানুষের পাশে থাকার আহবান জানান। সেই আহবানে সাড়া দিয়ে জেলাব্যাপী ত্রাণ তৎপরতা চলমান রেখেছে জেলা ছাত্রলীগের বিভিন্ন ইউনিট।

Related Articles

Back to top button