কক্সবাজারখেলাসারাদেশ
Trending

কক্সবাজার ডিসি গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট মাঠে গড়াচ্ছে ২১ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক
কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত ঐতিহ্যবাহী জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট মাঠে গড়াচ্ছে ২১ সেপ্টেম্বর। কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকাল ৩ টায় জেলার ৯ উপজেলা দলের অংশগ্রহণে এই ফুটবল যুদ্ধ শুরু হবে। এ উপলক্ষ্যে রবিবার বিকালে ম্যাচ সূচি চূড়ান্তকরণ করা হয়। এতে সভাপতিত্ব করেন-জেলা প্রশাসক মুহম্মদ শাহিন ইমরান। উদ্বোধনী ম্যাচে শক্তিশালী গতবারের চ্যাম্পিয়ন চকরিয়া উপজেলা ফুটবল দলের মুখোমুখি হবে কুতুবদিয়া উপজেলা ফুটবল দল। জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিনের পরিচালনায় ফিচার চূড়ান্তকরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও টুর্নামেন্ট কমিটির আহ্বায়ক বিভীষন কান্তি দাশ, সদস্য সচিব হারুন অর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (মানব সম্পদ) নাসিম আহমেদ, কক্সবাজার প্রেসক্লাবের সাধারণ মুজিবুল ইসলাম, জেলা ক্রীড়া অফিসার মাঈন উদ্দিন মিলকি। এছাড়া ৯ উপজেলার ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক/প্রতিনিধি উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে লটারির মাধ্যমে সূচি চূড়ান্ত করা হয়। এতে ২১ সেপ্টেম্বর উদ্বোধনী খেলায় গেলবারের চ্যাম্পিয়ন চকরিয়া উপজেলার সাথে মূখোমূখি হবে কুতুবদিয়া উপজেলা। ২২ সেপ্টেম্বর মহেশখালী বনাম রামু, ২৩ সেপ্টেম্বর সদর বনাম পেকুয়া, ২৪ সেপ্টেম্বর উখিয়া বনাম টেকনাফ ও ২৫ সেপ্টেম্বর নবগঠিত ঈদগাঁও উপজেলার সাথে সদর ও পেকুয়া উপজেলার বিজয়ীদের সাথে।
জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট পরিচালনা কমিটির আহ্বায়ক বিভীষন কান্তি দাশ বলেন, সৈকত নন্দিনী কক্সবাজারের ক্রীড়ার ইতিহাস, ঐতিহ্য সুদীর্ঘ সময়কালের। ১৯৫৬ সালে আজকের বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়াম প্রতিষ্ঠার পর থেকে কক্সবাজারের ফুটবলের আনুষ্ঠানিক বিকাশ ঘটে। বর্তমান সময়ে বাংলাদেশের সেরা ফুটবলার জিকু, ইব্রাহীম, সুশান্ত, সবুজ, দিদার, মনির, রিপারা আপনাদের চির চেনা এই সৈকত শহর কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়াম মাঠ থেকেই উঠে আসা এক একজন জাতীয় বীর। বর্তমানে দেশের কোয়ালিটি ফুটবলার তৈরির তীর্থ কেন্দ্রে পরিণত হয়েছে আমাদের এই প্রিয় কক্সবাজার জেলা।
জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন জানান, কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা বাংলাদেশের ক্রীড়াজগতে বিশেষ ঐতিহ্যের অধিকারী। স্বাধীনতা পূর্ব সময়ে এ সংস্থা হাফেজ আহমদ চৌধুরী গোল্ডকাপ ও নিয়মিত মহকুমা ফুটবল লীগের আয়োজন করেছে। ১৯৮৪ সালের ১ মার্চ জেলা ক্রীড়া সংস্থায় উন্নীত হওয়ার পর ডিএসএ নিয়মিত ফুটবল লীগ, ভলিবল লীগ ও পরে ক্রিকেট লীগ আয়োজন করে আসছে। স্বাধীনতা পরবর্তী সময়ে কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা ফুটবলের উন্নয়নে বঙ্গবন্ধু গোল্ডকাপ, জেলা প্রশাসক গোল্ডকাপ, আন্তঃউপজেলা ফুটবল টুর্নামেন্ট, বীচ ফুটবল টুর্নামেন্ট পরিচালনা করে আসছে। বর্তমানে জাতীয় দলে চারজন পুরুষ ও একজন নারী তারকা ফুটবলার ছাড়াও ঢাকার বি-লীগ, বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ, ১ম বিভাগ, ২য় বিভাগ ফুটবল লীগ, পাইওনিয়র ফুটবল লীগ ও চট্টগ্রামের জনপ্রিয় ১ম বিভাগ ফুটবল লীগে কক্সবাজার জেলার প্রায় দুই শতাধিক কৃতি ফুটবলার মাঠে ফুটবলের কক্সবাজারের সৌরভ ছড়াচ্ছে। এরই ধারাবাহিকতায় পর্যটন জেলা কক্সবাজার জেলার নয়টি উপজেলা ফুটবল দলের অংশগ্রহণে আগামী ২১ সেপ্টেম্বর কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে শুরু হচ্ছে জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট-২০২৩।
অংশগ্রহণকারী দলগুলো হলো- রামু, চকরিয়া, ঈদগাঁও, মহেশখালী, টেকনাফ, পেকুয়া, কুতুবদিয়া, উখিয়া ও স্বাগতিক কক্সবাজার সদর উপজেলা ফুটবল দল। ৯টি দলকে দু’গ্রুপে বিভক্ত করে নকআউট পদ্ধতিতে এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ম্যাচগুলো অধিক জনপ্রিয় করতে, সর্বোপরি দর্শক মাঠে টানতে প্রত্যেক দলে কোটায় ৩ জন করে বিদেশি ফুটবলার খেলার সুযোগ থাকছে।

Related Articles

Back to top button