জাতীয়
Trending

একনেক সভায় ৫শ বেডের কক্সবাজার মেডিকেল কলেজ ও হাসপাতাল অনুমোদন

ডেস্ক নিউজ
জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৪ হাজার ৭৭ কোটি টাকার ২০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া ৫টি প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। মঙ্গলবার (২৯ আগস্ট) সকালে ঢাকার শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভার সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়। অনুমোদিত প্রকল্পগুলো মধ্যে ৫টির সময় বাড়ানো হয়েছে। বাকি ১৩টি নতুন ও ৭ পুরানো প্রকল্প।
অনুমোদিত ২০ প্রকল্পে প্রায় ১৪ হাজার ৭৭ কোটি ৮৬ লাখ টাকা ব্যয় করা হবে। এর মধ্যে সরকারি অর্থায়ন ১২ হাজার ৪০৯ কোটি ৪৪ লাখ টাকা, বৈদেশিক অর্থায়ন ১ হাজার ৪৯ কোটি ৪ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব অর্থায়ন ৬১৯ কোটি ৩৮ লাখ টাকা কল্যাণমূলক রাষ্ট্রের চিন্তায় পেনশন স্কিম চালু করা হয়েছে বলেও জানান পরিকল্পনা মন্ত্রী।
অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে ঃ
কৃষি মন্ত্রণালয়ের ‘স্মলহোল্ডার এগ্রিকালচারাল কম্পিটিটিভনেস প্রজেক্ট (এসএসিপি) (২য় সংশোধিত)’ প্রকল্প; স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ‘গোপালগঞ্জ জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়)’ প্রকল্প, ‘জলবায়ু ও দুর্যোগ সহনশীল ক্ষুদ্রাকার পানি সম্পদ ব্যবস্থাপনা‘ প্রকল্প, ‘হোসেন শহীদ সোহরাওয়ার্দী শিশুপার্ক আধুনিকীকরণ’ প্রকল্প এবং পূর্বাচল ৩০০ ফুট সড়ক হতে মাদানী এভিনিউ পর্যন্ত সংযোগকারী দুইটি সড়ক উন্নয়ন‘ প্রকল্প; পানি সম্পদ মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে ‘মেঘনা নদীর ভাঙ্গন হতে নোয়াখালী জেলার হাতিয়া উপজেলায় নলের চরে নির্মিত অবকাঠামোগুলো রক্ষার্থে প্রতিরক্ষামূলক কাজ বাস্তবায়ন’ প্রকল্প এবং ‘চাঁপাইনবাবগঞ্জ জেলার সদর উপজেলায় মহানন্দা নদী ড্রেজিং ও রাবার ড্যাম (২য় সংশোধিত)’ প্রকল্প; সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে ‘সিলেট সড়ক বিভাগাধীন সিলেট (তেলিখাল)-সুলতানপুর-বালাগঞ্জ (জেড-২০১৩) সড়কের ২৫তম কিলোমিটারে বড়ভাঙ্গা সেতু নির্মাণ’ প্রকল্প, ‘মুন্সীগঞ্জ সড়ক বিভাগের আওতায় রামেরকান্দা-লাকিরচর (রোহিতপুর বাজার) সংযোগ সড়ক (আর-৮২৩) উন্নয়ন‘ প্রকল্প; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে ‘এস্টাবলিশমেন্ট অব ৫০০ বেডেড হসপিটাল ও এনসিলারি ভবন ইন যশোর, কক্সবাজার, পাবনা ও আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজ এবং জননেতা নুরুল হক আধুনিক হাসপাতাল, নোয়াখালী (১ম সংশোধন)‘ প্রকল্প এবং ‘শিশু ও মাতৃস্বাস্থ্য এবং স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন (কম্পোনেন্ট-২): দেশের ৮টি বিভাগীয় শহরের মেডিকেল কলেজ হাসপাতালের ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকীকরণ (১ম সংশোধন)’ প্রকল্প; শিক্ষা মন্ত্রণালয়ের ‘খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ (১ম সংশোধন)’ প্রকল্প; যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ‘ লিভিং নো ওয়ান বাহাইন্ড : ইমপ্রুভিং স্কিল অ্যান্ড ইকোনোমিক অপরচুনিটিস ফর দ্য ওমেন অ্যান্ড ইয়ুথস ইন কক্সবাজার, বাংলাদেশ’ প্রকল্প; প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘পটুয়াখালী রফতানি প্রক্রিয়াকরণ এলাকা’ প্রকল্প; পরিকল্পনা মন্ত্রণালয়ের ‘অর্থনৈতিক শুমারি ২০২৩’ প্রকল্প; প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ‘উপজেলা পর্যায়ে ৫০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রস্থাপন’ প্রকল্প; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ২টি প্রকল্প যথাক্রমে ‘রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ’ প্রকল্প এবং ‘সৈয়দপুর ১৫০ মেগাওয়াট+১০% সিম্পল সাইকেল (এইচএসডি ভিত্তিক) বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ’ প্রকল্প।

Related Articles

Back to top button