উখিয়াকক্সবাজার

ঘুমধুম সীমান্তে এসএসসি পরীক্ষার্থীদের পাশে কক্সবাজার জেলা ছাত্রলীগ।

বিশেষ প্রতিবেদকঃ

বাংলাদেশ-মায়ানমারের নাইক্ষ্যংছড়ি সীমান্তে সেদেশের অভ্যন্তরীণ দ্বন্দ্ব নিয়ে সীমান্ত পরিস্থিতির অবনতির কারণে নাইক্ষ্যংছড়ির ঘুমধুম উচ্চ বিদ্যালয় কেন্দ্রের এসএসএসি পরীক্ষার্থীদের উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরিক্ষায় অংশগ্রহণের জন্য খাবার পানি, পরিক্ষার রুটিন ও যাতায়াতের জন্য বাসের ব্যবস্থা করেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ।

সম্প্রতি ওই দেশের মটারশেল, একে-৪৭ এর গুলি,ফাইটার হেলিকপ্টার ও যুদ্ধবিমান আন্তর্জাতিক সীমারেখা না মেনে বাংলাদেশের অভ্যন্তরে এসে পড়ে। উক্ত বিষয়গুলো নিয়ে নাইক্ষ‍‍্যংছড়ি সীমান্তে বসবাসরত অজস্র মানুষের মনে আতঙ্ক দেখা দেয়। নিরাপত্তাহীনতায় ভুগছে স্থানীয় শ্রমজীবী মানুষ সহ সদ্য এসএসসি পরীক্ষার্থীরা।

তাই সেইসকল পরীক্ষার্থীদের নিরাপত্তার জন্য প্রশাসনের সিদ্ধান্তে উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয় কেন্দ্রে পরিবর্তিত করা হলে তাদের যাতায়াতের সুবিধার্থে বাস সার্ভিস চালু করেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ।

সকল পরীক্ষার্থীরা সকাল ৯ টায় ঘুমধুম উচ্চ বিদ্যালয় থেকে সেই বাসে করেই কুতুপালং উচ্চ বিদ্যালয়ে বাংলা ২য় পত্রের পরীক্ষায় অংশ নিতে আসেন। এবং পরিক্ষা শেষে নিরাপদভাবে তাদের বাড়ি বাড়ি পৌছে দেওয়া হয়।

এছাড়া পরিক্ষার্থীদের মাঝে খাবার পানি, পরিক্ষার রুটিন সহ হল এর স্ব স্ব আসন খুজে দিতে সার্বিক সহযোগিতা করে যাচ্ছে উখিয়া উপজেলা ছাত্রলীগ।

এবিষয়ে জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন বলেন, “ছাত্রলীগ সবসময় সাধারণ শিক্ষার্থীদের অধিকার, সংকট ও সংশয়ে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে আসছে। তারই ধারাবাহিকতায় আমাদের এসএসসি পরীক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের পাশাপাশি ছাত্রলীগ মাঠে থাকবে।”

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনান বলেন, “অতীতে ও শিক্ষার্থীদের নানা সমস্যা সংকটে ছাত্রলীগ নানাভাবে সেবা দিয়ে আসছে। তারই প্রেক্ষিতে সীমান্ত পরিস্থিতির কারণে বাসের ব্যবস্থা করা হয় যাতে শিক্ষার্থীরা নির্বিঘ্নে নিরাপদে বাড়ি ফিরতে পারে।”

সীমান্ত পরিস্থিতির উন্নতি না হওয়া অবধি কক্সবাজার জেলা ছাত্রলীগের নির্দেশে উখিয়া উপজেলা ছাত্রলীগ পরীক্ষার্থীদের খাবার পানি, যাতায়াত সুবিধা সহ সার্বিক নিরাপত্তায় মাঠে থাকবে।

Related Articles

Back to top button