আন্তর্জাতিক

হত্যার স্থানেই প্রকাশ্যে ফাঁসি কার্যকর করল ইরান

দুই বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো প্রকাশ্যে মৃত্যুদণ্ড কার্যকর করেছে ইরান। নরওয়ে ভিত্তিক এনজিও ইরান হিউম্যান রাইটসের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইরান হিউম্যান রাইটস জানায়, ২০২২ সালের ফেব্রুয়ারিতে দক্ষিণাঞ্চলীয় শহর শিরাজে একজন পুলিশ কর্মকর্তাকে হত্যার দায়ে দোষী সাব্যস্ত ইমান সবজিকারকে অপরাধের স্থানে স্থানীয় সময় শনিবার ভোরে ফাঁসি দেওয়া হয়।

প্রথমে ইমানকে নিয়ে গিয়ে যাওয়া হয় তার অপরাধের জায়গায়। সেখানে একটি অস্থায়ী ফাঁসির মঞ্চে ইমানকে ফাঁসিতে ঝোলানো হয়।

মৃত্যুদণ্ডের সময়কার পুরো ঘটনাটির ভিডিও নেটমাধ্যমে ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে দেখা গেছে, চোখে কালো কাপড়বাঁধা ইমানের পরনে সে দেশের জেলবন্দিদের ফিকে নীল-কালো ডোরাকাটা পোশাক রয়েছে। যে জায়গায় খুন করেছিল ইমান, সেখানে দাঁড় করানো ট্রাকের উপর অস্থায়ী ফাঁসির মঞ্চে ওঠানো হয় তাকে। এর পর একটি ক্রেনের সঙ্গে আটকানো ফাঁসির দড়িতে ঝুলিয়ে দেওয়া হয়। ঘটনার পর প্রায় সাত মিটার পর্যন্ত উঁচুতে ঝুলতে থাকে ইমানের দেহ।

এদিকে, এই ঘটনায় নিন্দার ঝড় তুলেছে বিভিন্ন মানবাধিকার সংগঠন। তাদের দাবি, দু’বছরের বেশি সময় পরে এই ‘মধ্যযুগীয় প্রথা’ ফিরে এল ইরানে।

দেশটির অর্থনৈতিক সংকট নিয়ে সরব হওয়ায় বিক্ষোভকারীদের দমাতে এই প্রথা ইরান সরকার ফিরিয়ে এনেছে বলেও অভিযোগ তুলেছেন তারা।

Related Articles

Back to top button