কক্সবাজারকক্সবাজার সদর
Trending

উত্তরণ মডেল কলেজের একাদশ শ্রেণির সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক

কক্সবাজার উত্তরণ আবাসিক এলাকায় প্রাকৃতিক মনোরম পরিবেশে অবস্থিত উত্তরণ মডেল কলেজ। কক্সবাজারে প্রথম আন্তর্জাতিক মানের কলেজ গড়ার লক্ষ্যে ২০২২-২০২৩শিক্ষাবর্ষের একাদশের ১ম ব্যাচের মাধ্যমে কলেজের অগ্রযাত্রা শুরু হয়। কলেজের অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি শিক্ষার্থীদের শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে এই কলেজ সাপ্তাহিক ও মাসিক মূল্যায়ন পরীক্ষার পাশাপাশি ত্রৈমাসিক, ষান্মাষিক ও সমাপনী পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হয়। এরই ধারাবাহিকতায় গত ১১ই সেপ্টেম্বর সোমবার উত্তরণ মডেল কলেজে একাদশ শ্রেণির ১ম বর্ষের সমাপনী পরীক্ষার সমাপ্তি ঘটে এবং গতকাল ১৮ই সেপ্টেম্বর সোমবার আনুষ্ঠানিকভাবে এর ফলাফল প্রকাশ করে এবং বিভাগ অনুযায়ী অধিকৃত প্রথম থেকে পঞ্চম স্থান অধিকৃতকে বিশেষ সম্মাননা প্রদান করে। সেই সাথে বর্ষসেরা শিক্ষার্থী শুভ কর্মকার-কে বিশেষ সম্মাননা প্রদানসহ ১ম বর্ষে ক্লাসে সর্বোচ্চ উপস্থিতির জন্য বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সাদিয়া জাহান চাঁপা-কে সম্মাননা প্রদান করে।
সোমবার (১৮ই সেপ্টেম্বর) সকাল ১১ টায় উত্তরণ মডেল কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরীর সভাপতিত্বে ফলাফল প্রকাশ ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উত্তরণ মডেল কলেজের সভাপতি, উত্তরণ গৃহায়ণ সমবায় সমিতি লিঃ-এর সাধারণ সম্পাদক, বায়তুশ শরফ কমপ্লেক্সের মহাপরিচালক শিক্ষাবিদ এম.এম সিরাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন উত্তরণ গৃহায়ণ সমবায় সমিতি লিঃ-এর নির্বাহী সদস্য, জাতীয় পত্রিকা দৈনিক কালের কণ্ঠের কক্সবাজার জেলা শাখার বিশেষ প্রতিনিধি এডঃ তোফায়েল আহমেদ, বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমী স্কুল এন্ড কলেজ) এর অধ্যক্ষ ও উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ-এর সহ-সভাপতি মোহাম্মদ ছৈয়দ করিম, সিসিএন এর সিইও দীপক শর্মা দীপু, উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ-এর সদস্য ও স্কুল কলেজের গভর্নিং বডির সদস্য রোটারিয়ান এস.এম নজরুল ইসলাম, মোঃ তৈয়ব, উত্তরণ গৃহায়ন সমবায় সমিতি লিঃ-এর সদস্য আবুল কালাম আবু, সদস্য রিদোয়ানুল হক, সদস্য মৌলানা শফিউল আলমসহ সম্মানিত অভিভাবকবৃন্দ। অনুষ্ঠানের শুরুতে ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী শাহরিয়ার ইসলাম রাতুলের পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা ঘটে।
প্রধান অতিথি শিক্ষাবিদ এম.এম সিরাজুল ইসলাম তাঁর বক্তব্যে শিক্ষার্থীদের জানান, সফল হওয়ার জন্য সর্বক্ষেত্রে সচেতনা প্রয়োজন। কলেজটিকে জেলার সর্বশ্রেষ্ঠ কলেজে রূপান্তরের ক্ষেত্রে কলেজ শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদেরকে কলেজের প্রতি ভালোবাসা ও নিষ্ঠার পরিচয় দিয়ে এগিয়ে আসার আহ্বান জানান এবং কলেজটির সর্বাঙ্গীন উন্নতি কামনা করেন। এছাড়া তিনি মাইকেল এইচ.হার্ট-এর রচিত “বিশে^র শ্রেষ্ঠ ১০০ মনীষীর জীবনী” তুলে ধরেন এবং বইটির পাঠের উপর গুরুত্ব আরোপ করেন।
বিশেষ অতিথি এডভোকেট তোফায়েল আহমদ বলেন, শিক্ষার্থীরা যেন সময়ের প্রতি যত্নবান হয়ে লেখাপড়ায় মনোনিবেশ করে কলেজটিকে একটি আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর কলেজে রূপান্তরে অগ্রণী ভূমিকা পালন করে। কলেজ পরিচালনা পর্ষদ ও সম্মানিত শিক্ষকমন্ডলী তাদেরকে সর্বাত্মক সহযোগিতা প্রদানে বদ্ধ পরিকর। উপস্থিত সম্মানিত সভাপতি, অভিভাবক ও পরিচালনা কমিটির সদস্যদের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।
অনুষ্ঠানে সভাপতি কলেজ অধ্যক্ষ প্রফেসর এ.কে.এম ফজলুল করিম চৌধুরী তাঁর বক্তব্যে উল্লেখ করেন, শিক্ষার্থীদের মানসম্মত প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। নীতি, নৈতিকতা ও মূল্যবোধ জাগ্রত করতে হবে। শুধু বই পড়লাম, ভালো রেজাল্ট করলাম আর কিছু জানলাম না, দুনিয়ার খবর রাখলাম না- এটা প্রকৃত শিক্ষা নয়। শিক্ষার্থীদের সব বিষয়ে জানার আগ্রহ থাকতে হবে। গল্প বলা, ইতিহাস চর্চা, বিতর্ক, বক্তব্য, খেলাধুলায় ভালো করতে হবে। সেই সাথে নীতি, নৈতিকতা, মূল্যবোধ ও মানুষের মতো মানুষ হতে হবে। সদা সত্য কথা বলতে হবে। মানুষ ও দেশের প্রতি দরদ থাকতে হবে। দেশাত্মবোধ নিয়ে বেড়ে উঠতে হবে। পরিশেষে উত্তরণ মডেল কলেজের সভাপতি, অভিভাবক ও পরিচালনা কমিটির সদস্যদের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। অনুষ্টানে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন উত্তরণ মডেল কলেজের গণিত বিষয়ের প্রভাষক মামুনর রশিদ এবং সঞ্চালনায় ছিলেন উত্তরণ মডেল কলেজের হিসাববিজ্ঞান বিষয়ের প্রভাষক রিয়াজ উদ্দিন। অনুষ্ঠানের শেষান্তে ক্রেস্ট প্রদানের পর অনুষ্ঠানের সভাপতি সভার সমাপ্তি ঘোষণা করেন।

Related Articles

Back to top button