জাতীয়সারাদেশ
Trending

রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী সমাধানে ১৬টি রূপরেখা বিএনপির

ডেস্ক নিউজ
কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী সমাধানে ১৬টি রূপরেখা দিয়েছে বিএনপি। একইসঙ্গে আগামীতে বিএনপি ক্ষমতায় গেলে জাতীয় ও পররাষ্ট্রনীতিতে রোহিঙ্গা সঙ্কটের স্থায়ী ও কার্যকর সমাধানের বিষয়টি অগ্রাধিকার দেয়া হবে। রবিবার রাজধানীর একটি হোটেলে ‘রোহিঙ্গা সংকট ও প্রত্যাবাসন কৌশল’ শীর্ষক সেমিনারে এসব তথ্য জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। সেমিনারে ইউএস, ইউএনডিপি, ইউরোপীয় ইউনিয়ন, ইউএস এইড, ইউকেএইড, জাইকা, জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, কানাডা, জার্মান, ইরান, সুইডেন, নেদারল্যান্ডসহ ১৫টি দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করে আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, যখন একটি সরকারের জনপ্রিয় গণতান্ত্রিক ম্যান্ডেটের অভাব থাকে, তখন তারা তার বৈদেশিক নীতি বহিরাগত শক্তিগুলির কাছে আউটসোর্স করে, যাদের কাছে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন অগ্রাধিকার নয়। বিএনপি ক্ষমতায় অধিষ্ঠিত হলে, রোহিঙ্গা সংকট সমাধান করা আমাদের জাতীয় ও পররাষ্ট্র নীতির অগ্রাধিকার হবে এই জটিল সংকটের স্থায়ী সমাধানের দিকে মনোনিবেশ করা।
তিনি আরও বলেন, জনগণের ম্যান্ডেট ছাড়া ক্ষমতাসীন সরকার, তার অবৈধ ক্ষমতা রক্ষার দিকে বেশি মনোযোগ দিচ্ছে, মানবাধিকার লঙ্ঘনের ভয়ঙ্কর রেকর্ডে ভুগছে, আন্তর্জাতিক ফোরামে রোহিঙ্গা মানবাধিকার সমস্যা মোকাবেলার বৈধতা পাচ্ছে না। ফ্যাসিবাদী শাসকগোষ্ঠী নিজেদের টিকে থাকার জন্য বাংলাদেশের বৃহত্তর জাতীয় স্বার্থের সঙ্গে আপস করছে। অতএব, জনগণের ম্যান্ডেট সহ একটি বৈধ সরকার, জনগণের কাছে দায়বদ্ধ, সংকটের স্থায়ী সমাধান নিশ্চিত করার জন্য সমস্ত আন্তর্জাতিক স্টেকহোল্ডারদের জড়িত করা আবশ্যক।
রূপরেখা হলো-
১. সংকট মোকাবেলায় জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে সম্পৃক্ততা বৃদ্ধি করা।
২. জাতিসংঘের উচিত স্বেচ্ছায়, নিরাপদ মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবাসন তদারকি করা।
৩. রোহিঙ্গাদের বিরুদ্ধে অপরাধকে গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ এবং যুদ্ধাপরাধ হিসেবে স্বীকৃতি দেয়, মিয়ানমারে জাতিসংঘের স্বাধীন ফ্যাক্ট-ফাইন্ডিং মিশন বলেছে।
৪. ক্ষতিগ্রস্তদের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে এবং সহিংসতার পুনরাবৃত্তি রোধ করার জন্য বিশ্বাসযোগ্য জবাবদিহিতার প্রচেষ্টাকে সমর্থন করুন। সকল অপরাধীকে আন্তর্জাতিক মাধ্যমে বিচারের আওতায় আনতে হবে ফৌজদারি আদালত (ওঈঈ) এবং অন্যান্য আন্তর্জাতিক ট্রাইব্যুনাল।
৫. স্বীকার করুন যে রোহিঙ্গাদের নিপীড়ন একটি আঞ্চলিক এবং বৈশ্বিক সমস্যা, যার জন্য অঝঊঅঘ দেশগুলির একটি সক্রিয় নীতি প্রয়োজন। এই অঞ্চলের সকল দেশের জন্য দায়িত্ব গ্রহণ করা এবং সমুদ্রকে যারা নিরাপত্তা চাই তাদের কবরস্থানে পরিণত হওয়া থেকে বিরত রাখা গুরুত্বপূর্ণ। মায়ানমার এবং বিদেশে শরণার্থী শিবির এবং ট্রানজিট উভয় ক্ষেত্রেই রোহিঙ্গাদের সুরক্ষার উন্নতির জন্য অঝঊঅঘ সদস্যদের মধ্যে বর্ধিত আঞ্চলিক সহযোগিতা অপরিহার্য।
৬. সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক প্রণীত বার্মা আইনকে স্বাগত জানাই, যা দেশে গণতন্ত্রকে সমর্থন করে মায়ানমার।
৭. রোহিঙ্গা সংকট মোকাবিলায় ইইউ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আসিয়ানের মধ্যে মিয়ানমারের বিষয়ে একটি সক্রিয় নীতিকে উৎসাহিত করতে ইউরোপীয় ইউনিয়নের প্রভাবকে কাজে লাগান। ইইউ, আসিয়ান আঞ্চলিক ফোরামের (এআরএফ) প্রতিষ্ঠাতা এবং সক্রিয় সদস্য হিসাবে, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে শান্তি, সমৃদ্ধি এবং স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য গঠনমূলক আলোচনা এবং পরামর্শকে উৎসাহিত করতে পারে, দীর্ঘস্থায়ী অর্থনৈতিক, বাণিজ্য এবং রাজনৈতিক মিথস্ক্রিয়াকে কাজে লাগিয়ে ইইউ এবং আসিয়ানের মধ্যে,
৮. জাতিসংঘ, আসিয়ান এবং অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন (ওআইসি) থেকে মিয়ানমারের ওপর চাপ বাড়ানোর আহ্বান জানানো হয়েছে। যদিও ওআইসি মিয়ানমারের উপর সীমিত লিভারেজ থাকতে পারে, তবে এটি আন্তর্জাতিক আদালতে মিয়ানমার জান্তার বিচার সহ রোহিঙ্গাদের জন্য বিশ্বব্যাপী সমর্থন জোগাড় করতে পারে। আসিয়ানকে সঙ্কটে আরও দৃঢ় ভূমিকা পালন করতে উৎসাহিত করা উচিত, ইন্দোনেশিয়াকে, একটি উদীয়মান নেতা হিসাবে, আসিয়ান সম্প্রদায়ের মধ্যে তার প্রভাব ব্যবহার করে।
৯. রোহিঙ্গাদের সমর্থনের জন্য জাতিসংঘের সংস্থাগুলি থেকে মানবিক সহায়তা বাড়ানোর আহ্বান জানান। বৈশ্বিক মনোযোগ অন্যান্য সংকটের দিকে সরানো সত্ত্বেও, বাংলাদেশের বিভিন্ন শিবিরে বসবাসকারী এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গার দুর্দশার কথা ভুলে যাওয়া অত্যাবশ্যক। বিএনপি বিশ্বাস করে, অগ্রাধিকার ভিত্তিতে স্বেচ্ছায় প্রত্যাবাসন চালিয়ে যাওয়ার সময়, আমাদের সকল স্টেক হোল্ডারকে বোর্ডে রেখে, রোহিঙ্গা শিশুদের লালন-পালনের দিকে খেয়াল রাখতে হবে, শিশুদের স্বাস্থ্য এবং মিয়ানমারের শিক্ষার ধারাবাহিকতার কথা মাথায় রেখে।
১০. ক্যাম্পে বেসামরিক রোহিঙ্গা নেতৃত্ব গড়ে তোলার প্রচেষ্টা শুরু করুন। লক্ষ্য হল ক্রমবর্ধমান অপরাধমূলক কর্মকাণ্ড মোকাবেলায় শিবিরে নতুন, শিক্ষিত এবং ভবিষ্যৎ-ভিত্তিক বেসামরিক নেতৃত্ব চালু করা।
১১. দীর্ঘস্থায়ী মানবিক ও রাজনৈতিক সংকটের সমাধান খুঁজে বের করার ক্ষেত্রে রোহিঙ্গা প্রবাসীদের ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকাকে স্বীকৃতি দেয়। আন্তর্জাতিকভাবে স্বীকৃত অহিংস রোহিঙ্গা প্রবাসী নেতাদের সাথে দৃঢ় সম্পর্ক স্থাপন করা, তাদের আরও স্থান দেওয়া এবং আন্তর্জাতিক ফোরামে তাদের সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতা করা।
১২. রোহিঙ্গা প্রাপ্তবয়স্কদের জন্য কর্মসংস্থানের সুযোগের সমস্যার সমাধান করুন। স্বীকার করুন যে রোহিঙ্গা শরণার্থীদের সমর্থন করার জন্য শুধুমাত্র ক্রমাগত বৈশ্বিক অনুদানের উপর নির্ভর করা টেকসই নয়। বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে কর্মসংস্থানের সুযোগগুলি মূল্যায়ন করুন এবং, যদি কৃষি ও উৎপাদনের মতো প্রধান খাতে শ্রমের ঘাটতি চিহ্নিত করা হয়, তাহলে রোহিঙ্গাদের স্থানীয় কর্মসংস্থানের ভিড় না করে এবং বিদ্যমান মজুরি হ্রাস না করে এই উৎপাদনশীল খাতে কাজ করার অনুমতি দিন। রোহিঙ্গা শরণার্থীদের, তাদের কর্মসংস্থানের অবস্থান এবং অন্যান্য অবস্থানগুলি ট্র্যাক করার জন্য ইউএনএইচসিআর-এর সহযোগিতায় একটি তথ্য পর্যবেক্ষণ ব্যবস্থা স্থাপন করা।
১৩. রোহিঙ্গা শিশুদের জন্য শিক্ষার অনুমতি দিন, কারণ “শিক্ষা” সবার জন্য একটি সর্বজনীন অধিকারপ্রতিটি রোহিঙ্গা শিশু যাতে শিক্ষা লাভ করে তা নিশ্চিত করে ক্যাম্পে একটি ব্যাপক রোহিঙ্গা শিক্ষা কার্যক্রম বাস্তবায়নের জন্য বাংলাদেশের নৈতিক দায়িত্ব স্বীকার করে। শিক্ষার মাধ্যমে রোহিঙ্গা জনগোষ্ঠীর ক্ষমতায়ন, তাদের নিজস্ব নেতৃত্ব গড়ে তোলা এবং মাদক চোরাচালানের মতো অবৈধ কার্যকলাপে জড়িত হওয়া রোধ করার গুরুত্বের ওপর জোর দেওয়া।
১৪. ভাসানচর শিবির পর্যালোচনা করুন, কারণ পাঁচ বছরে মাত্র ৩২,০০০ রোহিঙ্গাকে দ্বীপে স্থানান্তর করা কক্সবাজার বেল্টে আশ্রয় নেওয়া মোট রোহিঙ্গা শরণার্থীর তুলনায় নগণ্য প্রমাণিত হয়েছে। বঙ্গোপসাগরের মুখে অবস্থিত, ভাসান চর ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে।
১৫. প্রত্যাবাসন পরিকল্পনা প্রণয়নের সময় রোহিঙ্গা শরণার্থীদের মতামত ও আকাঙ্ক্ষাকে বিবেচনায় নেওয়া হয়েছে তা নিশ্চিত করুন। রোহিঙ্গা সম্প্রদায়ের সাথে তাদের আকাঙ্ক্ষা বুঝতে এবং শরণার্থীদের প্রত্যাবাসনের বিষয়ে জাতিসংঘের চুক্তি এবং প্রোটোকলগুলি সম্পূর্ণরূপে মেনে চলার জন্য তাদের সাথে আরও ঘনিষ্ঠভাবে জড়িত হওয়া।
১৬ সংলাপ এবং পুনর্মিলনকে উৎসাহিত করার লক্ষ্যে রোহিঙ্গা এবং অন্যান্য রাখাইন সম্প্রদায়ের মধ্যে ট্র্যাক-এল বৈঠকের সুবিধা দিন। রোহিঙ্গা সঙ্কটের টেকসই সমাধানের জন্য রোহিঙ্গা ও রাখাইন সম্প্রদায়ের মধ্যে ঐক্য ও শান্তিপূর্ণ সহাবস্থান অর্জন অত্যন্ত গুরুত্বপূর্ণ।
নতুন সন্তান প্রসবের কারণে বার্ষিক ৩০,০০০ বৃদ্ধির সাথে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী সমস্যা ১.২ মিলিয়নের সাথে, যা আমাদের অর্থনীতিতে একটি ক্রমবর্ধমান সমস্যা এবং আমাদের জাতীয় নিরাপত্তার জন্য প্রায় হুমকিস্বরূপ। রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছায়, মর্যাদাপূর্ণ এবং টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করার মাধ্যমে যত দ্রুত সম্ভব আমাদের সঙ্কটের সমাধান করতে হবে তাদের মায়ানমার নাগরিকত্ব দিয়ে। এটি অর্জনের জন্য আমাদের প্রতিবেশীসহ আমাদের সকল আন্তর্জাতিক বন্ধুদের সাথে নিয়ে মিয়ানমারের উপর কার্যকর চাপ সৃষ্টি করতে হবে।

Related Articles

Back to top button