কক্সবাজারসংগঠন সংবাদ

ঘূর্ণিঝড় মোখা’য় দূর্গতদের পাশে কক্সবাজার জেলা ছাত্রলীগ

বিশেষ প্রতিবেদক:

প্রবপ ঘূর্ণিঝড় ‘মোখা’যর প্রভাবে দূর্গত মানুষের পাশে নিরবিচ্ছিন্ন সেবা দিচ্ছে কক্সবাজার জেলা ছাত্রলীগ।

কক্সবাজার জেলা ছাত্রলীগের নির্দেশে জেলার আওতাধীন কুতুবদিয়া,মহেশখালী সহ উপকূলবর্তী কয়েক লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে কাজ করছে বিভিন্ন ইউনিট।সবচেয়ে বিপদের মুখে থাকা সেন্ট মার্টিন দ্বীপের প্রায় ৮৫০০ মানুষকে ‘সুপার সাইক্লোন’ মোকাবেলায় সক্ষম ৩৭টি অবকাঠামোয় তোলা হয়েছে। সেখানেও টেকনাফ উপজেলার আওতাধীন সেন্টমার্টিন ইউনিয়ন ছাত্রলীগের নেতৃবৃন্দরা মাইকিং,সচেতনতামূলক প্রচারণা সহ আশ্রিতদের শুকনো খাবার বিতরণ করা হয়।

ঘূর্ণিঝড় মোখা’কে কেন্দ্র করে কক্সবাজার জেলা জুড়ে প্রতিটা গ্রাম পাড়া মহল্লায় একযোগে জনসচেতনতা, পাহাড় ধস প্রবন এলাকা থেকে মানুষদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া সহ যেকোন পরিস্থিতি মোকাবেলা করার লক্ষ্যে শুকনো খাদ্য সংগ্রহ,মেডিকেল টিম নিয়ে একযোগে মাঠে নেমেছে কক্সবাজার জেলা ছাত্রলীগ।

কক্সবাজার জেলায় কর্মরত ডাক্তার এবং মেডিকেল শিক্ষার্থীদের নিয়ে বিশেষ এই মেডিকেল টিম করা হয়েছে বলে জানান, কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন।

তিনি আরো জানান,’বাংলাদেশ ছাত্রলীগ অতীতেও দেশের প্রতিকূল অবস্থায় সাধারণ জনগণের পাছে ছিল আজকেও তার ব্যতিক্রম নয়।’

তিনি আরো বলেন,”আজ দুপুরে মহেশখালী উপজেলা ছাত্রলীগ  সোনাদিয়া আইল‍্যান্ড থেকে বয়স্ক নারী / পুরুষ ও শিশুদের নিরাপদ আশ্রয়ন কেন্দ্রে নিয়ে আসেন। টেকনাফ পৌর ছাত্রলীগ,দ্বীপ ইউনিয়ন সেন্টমার্টিন ছাত্রলীগ,  কুতুবদিয়া উপজেলা ছাত্রলীগ,রামু উপজেলা ছাত্রলীগ, কক্সবাজার শহর ছাত্রলীগ, কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ছাত্রলীগ নিজ নিজ এলাকায় মাইকিং, মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া সহ প্রত্যেকটি আশ্রয়ন সেন্টারে খাদ্য সহ সার্বক্ষণিক বিভিন্ন ধরনের সহায়তার ব্যবস্থা করছেন।”

এছাড়া দূর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় কাজ করতে ইতোপূর্বে জেলা ছাত্রলীগের ১০সদস্যবিশিষ্ট একটি ‘দূর্যোগ ব্যবস্থাপনা স্কোয়াড’ গঠন করেন জেলা ছাত্রলীগের সভাপতি এস এম সাদ্দাম হোসাইন। উক্ত বিশেষ টিম জেলায় সংগঠিত নানা দূর্যোগে ও সংকটে অতীতেও কাজ করে এসেছে এবং বর্তমান ঘূর্ণিঝড় মোকাবেলায় কাজ করার উদ্যোগ গ্রহণ করে।

Related Articles

Back to top button