কক্সবাজারকক্সবাজার সদর
Trending

জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট শুরু হচ্ছে ২০ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক
আবারও কক্সবাজার বীরশ্রেষ্ট রুহুল আমিন স্টেডিয়ামে শুরু হচ্ছে জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট। জেলার ৯টি উপজেলা দল নিয়ে আগামি ২০ সেপ্টেম্বর থেকে এই টুর্ণামেন্ট শুরু হবে। তবে এবারের টুর্ণামেন্টে গ্যালারিতে ৫০ টাকা দামের টিকেট ছাড়া আর কোন আয়োজন নেই। এবারের টুর্ণামেন্টে অংশ নেয়া দল গুলো হচ্ছে রামু, চকরিয়া, মহেশখালী, টেকনাফ, পেকুয়া, কুতুবদিয়া, উখিয়া, ঈদগাঁও ও স্বাগতিক কক্সবাজার সদর উপজেলা।
গতকাল সোমবার আনুষ্ঠানিক ভাবে টুর্ণামেন্টের বিস্তারিত জানিয়েছে টুর্ণামেন্ট পরিচালনা কমিটি। কমিটির সদস্য সচিব হারুন অর রশিদ তাঁর লিখিত বক্তব্যে টুর্ণামেন্ট আয়োজনের পেক্ষাপট ও বিস্তারিত তুলে ধরেন। এক সংবাদ সম্মেলন ডেকে এসব তথ্য জানানো হয়েছে। সংবাদ সম্মেলনে প্রধান অতিথি ছিলেন টুর্ণামেন্ট পরিচালনা কমিটির আহবায়ক ও কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বিভীষণ কান্তি দাশ। অতিথি ছিলেন টুর্ণামেন্টের স্পন্সর বসুন্ধরা গ্রুপের সিনিয়র জেনারেল ম্যানেজার আবু হেনা।
টুর্ণামেন্ট কমিটির সদস্য সচিব হারুন অর রশিদ বলেন, কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা বাংলাদেশের ক্রীড়া জগতে বিশেষ ঐতিহ্যের অধিকারী। স্বাধীনতা পূর্ব সময়ে এ সংস্থা হাফেজ আহমদ চৌধুরী গোল্ডকাপ ও নিয়মিত মহকুমা ফুটবল লীগের আয়োজন করেছে। ১৯৮৪ সালের ১ মার্চ জেলা ক্রীড়া সংস্থায় উন্নীত হওয়ার পর ডিএসএ নিয়মিত ফুটবল লীগ, ভলিবল লীগ ও পরবর্তীতে ক্রিকেট লীগ আয়োজন করে আসছে।
তিনি বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থা ফুটবলের উন্নয়নে বঙ্গবন্ধু গোল্ডকাপ, জেলা প্রশাসক গোল্ডকাপ, আন্তঃ উপজেলা ফুটবল টুর্নামেন্ট, বীচ ফুটবল টুর্নামেন্ট পরিচালনা করে আসছে। বর্তমানে জাতীয় দলে চারজন পুরুষ ও একজন নারী তারকা ফুটবলার ছাড়াও ঢাকার বি-লীগ, বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ, ১ম বিভাগ, ২য় বিভাগ ফুটবল লীগ, পাইওনিয়ার ফুটবল লীগ ও চট্টগ্রামের জনপ্রিয় ১ম বিভাগ ফুটবল লীগে কক্সবাজার জেলার অন্তত দুই শতাধিক কৃতি ফুটবলার মাঠে কক্সবাজারের সৌরভ ছড়াচ্ছেন।
তিনি জানান, বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় কক্সবাজার জেলার নয়টি উপজেলা ফুটবল দলের অংশগ্রহণে আগামি ২০ সেপ্টেম্বর কক্সবাজার বীরশ্রেষ্ট রুহুল আমিন স্টেডিয়ামে জেলা প্রশাসক গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট শুরু হচ্ছে।
তাঁর মতে, ১৯৫৬ সালে আজকের বহুল আমিন স্টেডিয়াম প্রতিষ্ঠার পর থেকে কক্সবাজারের ফুটবলের আনুষ্ঠানিক বিকাশ ঘটে। বর্তমান সময়ে বাংলাদেশের সেরা ফুটবলার জিকু, ইব্রাহীম, সুশান্ত, সবুজ, দিদার ও রিপারা আপনাদের চিরচেনা এই সৈকত শহর কক্সবাজার বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়াম মাঠ থেকেই উঠে আসা এক একজন জাতীয় বীর। বর্তমানে দেশের কোয়ালিটি ফুটবলার তৈরীর তীর্থ কেন্দ্রে পরিণত হয়েছে আমাদের এই প্রিয় কক্সবাজার জেলা।
হারুন অর রশিদ জানান, নয়টি দলকে দু’গ্রুপে বিভক্ত করে নক-আউট পদ্ধতিতে এই টুর্ণামেন্ট অনুষ্ঠিত হবে। ম্যাচগুলো অধিক জনপ্রিয় করতে সর্বোপরি দর্শক মাঠে টানতে প্রত্যেক দলে বিদেশী কোটায় তিনজন করে বিদেশী ফুটবলার খেলার সুযোগ থাকছে। তিনি জানান, এবারের টুর্ণামেন্টে প্রত্যেক উপজেলা দল প্রতি খেলায় দশ হাজার টাকা ম্যাচ ফি ছাড়াও চ্যাম্পিয়ন দল ট্রফির সাথে নগদ ৫০ হাজার টাকা ও রার্নাসআপ দল ট্রফির সাথে ৩০ হাজার টাকা প্রাইজমানি পাবে।
এই সংবাদ সম্মেলনে আরও বক্তব্য রাখেন কক্সবাজার জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোহাম্মদ জসিম উদ্দিন, সহ-সভাপতি অরূপ বড়ুয়া অপু, সিনিয়র সাংবাদিক তোফায়েল আহমদ, এম আর মাহবুব, আহসান সুমন প্রমূখ। এছাড়াও উপস্থিত ছিলেন জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তা রতন দাস, পরেশ দে, জসিম উদ্দিন, আলী রেজা তসলিম প্রমূখ।

Related Articles

Back to top button